যে ৩ পরিবর্তন নিয়ে জিম্বাবুয়ের বিপক্ষে মাঠে নামছে টাইগাররা

খেলাধুলা

এশিয়া কাপের সফল মিশন শেষ করে দেশে ফিরেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ইতোমধ্যে জাতীয় ক্রিকেট লিগ শুরু হলেও এশিয়া কাপে খেলা ১৩ জন ক্রিকেটারকে দেখা যাবে না জাতীয় ক্রিকেট লীগে। তার কারণ একটাই আগামী ১৫ অক্টোবর দুটি টেস্ট, তিনটি ওয়ানডে ম্যাচ খেলতে ঢাকায় পা রাখবে জিম্বাবুয়ে জাতীয় ক্রিকেট দল।

আর এই সিরিজ কে সামনে রেখে কিছুদিনের মধ্যেই প্রস্তুতি শুরু করবে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। ইনজুরির কারণে জিম্বাবুয়ে সিরিজে খেলতে পারবেন না ওপেনার তামিম ইকবাল এবং অলরাউন্ডার সাকিব আল হাসান। ইতোমধ্যেই তামিম ইকবাল চার সপ্তাহ এবং সাকিব আল হাসান তিন মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন। পুরোপুরি ফিট না হলে মুশফিকুর রহিমকে জিম্বাবুয়ে সিরিজে বিশ্রামে রাখা হতে পারে। আগামী বিশ্বকাপকে সামনে রেখে এই সিরিজের তরুণ ক্রিকেটারদের সুযোগ দিতে চায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

তবে স্কোয়াডে নাম নেই সিকান্দার রাজার। সাম্প্রতিক সময়ে জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বাদ পড়েছেন এই ব্যাটসম্যান। যার কারণে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে ক্রিকেট বোর্ডের সমলোচনা করেন তিনি। ছিলেন না ঘরের মাঠে ত্রিদেশীয় ও পাকিস্তানের বিপক্ষে হোম সিরিজেও। শুধু সিকান্দার রাজাই নয়, ক্রিকেট বোর্ডের সঙ্গে অর্থ সম্পর্কিত সমস্যার কারণে ছিলেন না টেইলর, উইলিয়ামস ও আরভিন।

ইনজুরির কারণে স্কোয়াডে জায়গা হয়নি দলটি নিয়মিত অধিনায়ক ক্রেমারের। এছাড়া ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন পেসার জার্ভিস ও সোলেমান মিরে। শুধু বাংলাদেশ সফরই নয় এই মাসের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা সফর করবে জিম্বাবুয়ে। সফরে তিনটি ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলবে স্বাগতিকদের সঙ্গে। দক্ষিণ আফ্রিকা সফরের জন্যও স্কোয়াড ঘোষণা করেছে দেশটির ক্রিকেট বোর্ড।

বাংলাদেশ ও জিম্বাবুয়ে সর্বশেষ মুখোমুখি হয়েছিল এই বছর ত্রিদেশীয় সিরিজে। এছাড়া দুই দল সর্বশেষ দ্বিপাক্ষিক সিরিজ খেলেছিল ২০১৫-১৬ তে।

টাইগারদের সম্ভাব্য সেরা একাদশঃ

মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মুশফিকুর রহিম, আরিফুল হক, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকত,মুমিনুল, নাজমুল ইসলাম অপু, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান, সাব্বির রহমান, সৌম্য সরকার,মোহাম্মদ আশরাফুল, মেহেদী মিরাজ।