মানুষের ‘দ্বিতীয় মস্তিষ্ক’ কোথায় থাকে জানেন?

লাইফস্টাইল

মস্তিষ্ক তো একটাই, আর তা থাকে মাথার ভেতরে। আরেকটা মস্তিষ্কের জায়গা কোথায় এই শরীরে? আছে, আরও একটি ‘মস্তিষ্ক’ আমাদের শরীরে আছে বলে মনে করেন চিকিৎসকরা, আর এই মস্তিষ্ক হলো আমাদের পরিপাকতন্ত্র।

পরিপাকতন্ত্রের কাজ শুধু খাবার হজম করা নয়, এর ওপরে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং মানসিক স্বাস্থ্যও নির্ভর করে বলে অনেক গবেষক মনে করেন। অন্ত্রকে শুধুই নাড়িভুঁড়ি বলে যারা অবজ্ঞা করেন, তাদের জন্য রইল এর বিষয়ে চমকপ্রদ তথ্য-

১) অন্ত্রের রয়েছে স্বাধীন স্নায়ুতন্ত্র

পুষ্টিবিদ ড.মেগান রসির মতে, শরীরের অন্যান্য অঙ্গ প্রত্যঙ্গের তুলনায় অন্ত্র স্বাধীনভাবে কাজ করতে পারে। তা মস্তিষ্কের সাহায্য ছাড়াই নিজের কাজ করতে থাকে। অন্ত্রের এই স্বাধীনভাবে কাজ করাকে অভ্যন্তরীণ স্নায়ুতন্ত্র (ইএনএস) বলা হয়। তা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রের (সিএনএস) এর একটি শাখা।

২) রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় অন্ত্র

ড. রসির মতে, রোগ প্রতিরোধক কোষের ৭০ শতাংশই থাকে অন্ত্রের ভেতর। পরিপাকতন্ত্রের সমস্যাগুলো সর্দি, কাশি, সাধারণ জ্বরের মতো সমস্যাগুলো বাড়িয়ে দেয় বলে দেখা গেছে।

৩) কতোবার টয়লেটে যাওয়াটা স্বাভাবিক

ড. রসি জানান, দিনে তিনবার থেকে শুরু করে সপ্তাহে তিনবার পর্যন্ত মলত্যাগ করাটা স্বাভাবিক বলে ধরা হয়।

আমাদের মল শুধুমাত্র খাদ্যের অবশিষ্টাংশ নয়, বরং এর ৫০ শতাংশ জুড়ে থাকে ব্যাকটেরিয়া। এর মাঝে আবার অনেক ব্যাকটেরিয়া আছে যা আমাদের জন্য উপকারী।

৪) অন্ত্রের সুস্থতায় খাদ্য

অন্ত্রে থাকা ব্যাকটেরিয়াগুলো একেকটি একেক ধরণের খাবার হজমে সাহায্য করে। বিচিত্র ধরণের খাবার খেলে তাই অন্ত্রও সুস্থ থাকে। একঘেয়ে খাবার খেলে আবার অন্ত্র তেমন সুস্থ থাকে না।

৫) অন্ত্রের সাথে মেজাজের সম্পর্ক

আপনার মেজাজ যদি খারাপ থাকে তাহলে তার প্রভাব পেটের ওপর পড়ে। এর কারণ হলো, আমাদের পরিপাকতন্ত্রে আনুমানিক ৮০-৯০ শতাংশ সেরোটোনিন। এই পদার্থটি হজম থেকে শুরু করে মেজাজ ঠিক রাখা পর্যন্ত অনেক কাজ করে। দীর্ঘমেয়াদি মানসিক চাপ সেরোটোনিন নিঃসরণের মাত্রা কমিয়ে দিতে পারে। এ থেকে দেখা যায় মেজাজ খারাপ হওয়া এবং হজমে সমস্যা।

৬) বিশ্বাসের প্রভাব

আপনি যদি মনে করেন অমুক খাবারটা আপনার জন্য খারাপ, তাহলে আপনার পেটেও এর প্রভাব দেখা যাবে। যেমন অনেকে মনে করেন ময়দা বা দুধ জাতীয় খাবার তাদের জন্য খারাপ। এতে বিশ্বাস করার কারণে এসব খাবার খেলে তাদের পেট খারাপ করে।