ক্রিকেটে ‘রান আউট সম্রাট’ অ্যাঞ্জেলো ম্যাথিউজ

খেলাধুলা

২০০৮ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান ম্যাথিউজ। অভিষেকের পর থেকে ক্রিকেটের তিন ফরম্যাট মিলিয়ে সবচেয়ে বেশি রান আউটের সাথে জড়িত থাকা ক্রিকেটার তিনিই। আন্তর্জাতিক ক্যারিয়ারে এখনও পর্যন্ত ৩৫০ ম্যাচ খেলা ম্যাথিউজ জুটি গড়েছেন ৮১৮টি। এর মধ্যে ৬৫ বার জুটি ভেঙেছেন হয়ত নিজে রানআউট হয়ে কিংবা সাথের ব্যাটসম্যানকে রানআউট করিয়ে।

তার অভিষেকের পর থেকে এতো বেশি রান আউটের সাথে জড়িত থাকা ক্রিকেটার দ্বিতীয়টি নেই। ৪৪ ও ৪৩টি রান আউটে জড়িত থেকে এ তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে যথাক্রমে রয়েছেন এবি ডি ভিলিয়ার্স ও মহেন্দ্র সিং ধোনি। এ দুই ক্রিকেটার উইকেটে খুব ব্যস্ত সময় পার করেন বলেই রানআউটের কবলে পড়তে হয় বেশি। কিন্তু ম্যাথিউজের ব্যাপারটি যে পুরোটাই ফিটনেসজনিত তা যে কেউ স্বীকার করে নেবে এক বাক্যে।

এই ৬৫ বার রানআউটের ঘটনায় ম্যাথিউজ যতোটা ক্ষতি করেছেন নিজের, তার চেয়ে কয়েক গুণ বেশি ক্ষতি করেছেন সতীর্থদের। ১০ বছরের ক্যারিয়ারে তিনি নিজে রানআউট হয়েছেন মাত্র ১৫ বার। অর্থাৎ সাথের ব্যাটসম্যানকে তিনি আউট করেছেন বাকি ৫০ বার। ম্যাথিউজের অভিষেকের পর বিশ্বের আর কোনো ক্রিকেটার তার সতীর্থদের এতো বার রান আউট করেননি!