কোহলিকে আউট করার কৌশল জানালেন ওয়াকার

খেলাধুলা

বর্তমান বিশ্বক্রিকেটে ত্রাস ছড়ানো ব্যাটসম্যান বিরাট কোহলি। তাকে আউট করতে রীতিমতো হাপিত্যেশ করে মরেন এ যামানার বোলাররা। ডানহাতি ব্যাটারকে সাজঘরে পাঠাতে কত কৌশলই না আঁটেন তারা। কখনও সাফল্য আসে কখনও বা না।

তবে আর চিন্তা নয়, এবার কোহলিকে আউট করার নির্দিষ্ট উপায় জানালেন পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াকার ইউনিস। বললেন ভারতীয় অধিনায়ককে আউট করতে অফস্টাম্পের বাইরে বল রেখে ড্রাইভ করানোর চেষ্টা করতে হবে। শর্ট অব লেন্থে ফেলে আউট সুইং করতে হবে।

তিনি বলেন, প্রত্যেকেরই কিছু না কিছু দুর্বলতা থাকে। কোহলিরও আছে। সে অসংখ্যবার অফস্টাম্পের বাইরের বল খোঁচা দিয়ে আউট হয়েছে। ফলে শর্ট অব লেন্থে রেখে আউট সুইং করতে হবে। ও ড্রাইভ করতে ভালোবাসে। এ ধরনের বলে তা করতে গেলেই আউট হওয়ার সুযোগ আছে। আমি হলে তা-ই করতাম।

তিনি বলেন, আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারের সূচনালগ্নে আউট সুইঙ্গার ছিলাম। কোহলির বিপক্ষে আমি অফস্টাম্পের বাইরেই বল রাখতাম। শর্ট অব লেন্থে বল রেখে করতাম আউট সুইং। তাকে ড্রাইভ করার আমন্ত্রণ জানাতাম। আমার কাছে ওকে আউট করার এটিই সবচেয়ে উৎকৃষ্ট পন্থা হতো। তবে একবার ক্রিজে জমে গেলে এ স্ট্রোকমেকারকে ফেরানো কঠিন।

ইয়র্কার মাস্টার বলেন, কোহলি ড্রাইভ করতে ভালোবাসে। তাই তাকে বল করার সময় মাথা খাটাতে হবে। ওকে চ্যালেঞ্জ জানানো ঠিক হবে না। বরং নিজের পরিকল্পনা অনুযায়ী বল করতে হবে।

তার মতে, কোহলি অসাধারণ ব্যাটসম্যান। সুনীল গাভাস্কার, কপিল দেব, শচীন টেন্ডুলকারের মতো সেও গ্রেট হতে চলেছে।