বিজ্ঞাপনচিত্রে ফুটবল তারকা রোনালদোর সঙ্গে অংশ নিয়েছেন প্রবাসী এক বাংলাদেশি

খেলাধুলা

তার নাম মঈন উদ্দিন আহমেদ। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়া জেলায়, বর্তমানে কাজ করেন পর্তুগালের অভিবাসন হাই কমিশনের কর্মকর্তা হিসেবে বৃহস্পতিবার ক্রিস্টিয়ানো রোনালদোর অফিসিয়াল ফেইসবুক পেইজে উন্মুক্ত করা হয় এ বিজ্ঞাপনটি। বিজ্ঞাপনচিত্রটিতে আরও অংশ নেন ব্রাজিলিয়ান ফুটবল তারকা নেইমার।গত ২২ জুন লিসবনে চিত্রধারণ করা হয় বিজ্ঞাপনটির। ইতোমধ্যে ইন্টারনেট ব্যবহারকারীরা সাড়ে তিন লক্ষবার দেখেছেন ভিডিওটি।

এতে দেখানো হয় রোনালদো তার বন্ধু নেইমারকে চীনা পিংপং খেলা শেখাচ্ছেন। আর তাদের মধ্যকার খেলার অংশের ধারাবর্ণনা করছেন বাংলাদেশি মঈন উদ্দিন আহমেদ। এর আগে বিজ্ঞাপনচিত্রটির শুরুতে পর্তুগিজ ভাষায় কথা বলতে দেখা যায় তাকে।

পর্তুগালের মূলধারার এমন বিজ্ঞাপনচিত্রে কাজ করার অভিজ্ঞতা জানাতে গিয়ে মঈন বলেন, “আমি মূলত অভিবাসন নিয়ে কাজ করি, পুরোদমে একজন সমাজকর্মী। কিন্তু এর মাঝেও যখনই সুযোগ হয় চেষ্টা করি সাংস্কৃতিক অঙ্গনে কিছুটা হলেও সময় ব্যয় করতে। এই বিজ্ঞাপনচিত্রটিতে কাজ করার অভিজ্ঞতা অসাধারণ ছিলো। কারণ এটি ক্রিস্টিয়ানো রোনালদোকে ঘিরে বানানো। আশা করছি বিজ্ঞাপনচিত্রটি সবার ভালো লেগেছে।”

সমাজকর্মী হিসেবে অভিবাসন নিয়ে কাজ করলেও সাংস্কৃতিক আঙ্গিনায় মঈনের সক্রিয় পদচারণা রয়েছে। পর্তুগালে প্রবাস জীবনের শুরুর সময় থেকেই সংযুক্ত হয়েছেন স্থানীয় পর্তুগিজ থিয়েটার দলগুলোতে। বিভিন্ন সময়ে লিসবনে অনুষ্ঠিত স্থানীয় ফেস্টিভ্যালগুলোতেও মঈন দক্ষিণ এশিয় সংস্কৃতিকে তুলে ধরেছেন।

২০১৮ সালে লিসবনের থিয়েটার ‘ত্রিনিদারের’ ১৫০ বছর পূর্তি পালন করা হয়। এতে পর্তুগালের সেরা থিয়েটার শিল্পীদের অংশগ্রহণে পর্তুগালের নির্মাতা মার্কো মার্টিন্সের পরিচালনায় অনুষ্ঠিত হয় থিয়েটার ‘Todo o Mundo é um Palco’ অথবা ‘পুরো পৃথীবী এক পর্যায়ে’। এ শোতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন মঈন।