সেমিফাইনাল শেষে তিনে সাকিব, দুইয়ে মুস্তাফিজ

খেলাধুলা

এবারের বিশ্বকাপে বাংলাদেশ সেমিফাইনালে যেতে না পারলেও দুর্দান্ত পারফরমেন্স করেছেন কয়েকজন ক্রিকেটার। অনেকগুলো রেকর্ডও ভেঙ্গেছে তারা। বিশেষ করে অলরাউন্ডার সাকিব আল হাসান ও কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান। বিশ্বকাপের সেরা ৫ ব্যাটসমানের তালিকায় তিনে সাকিব আল হাসান ও সেরা বোলারের তালিকায় দ্বিতীয় রয়েছেন মুস্তাফিজ।

এবারের বিশ্বকাপে বাংলাদেশের সেরা পারফরমার কে, এমন প্রশ্নে সহজেই নাম আসবে সাকিব আল হাসানের। কারণ ৮ ইনিংস ব্যাট করে ২টি সেঞ্চুরি ও ৫টি হাফ-সেঞ্চুরিতে ৬০৬ রান ও বল ১১ উইকেট শিকার করেছেন বিশ্বসেরা অল-রাউন্ডার।

তারপরও যদি প্রশ্ন করা হয়, দ্বিতীয় পারফরমার কে, তখন নাম আসবে বাঁ-হাতি পেসার মুস্তাফিজুর রহমানের। কারণ বল হাতে ৮ ইনিংসে ২০ উইকেট নিয়েছেন তিনি। শেষ দুই ম্যাচে ভারত-পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেট নিয়েছেন মুস্তাফিজ। লর্ডসে পাকিস্তানের বিপক্ষে ৫ উইকেট নিয়ে অনার্স বোর্ডে নামও তুলেছেন।

সাকিব আল হাসান : ম্যাচ ৮, রান ৬০৬, গড় ৮৬.৫৭, স্ট্রাইক রেট ৯৬.০৩, সেঞ্চুরি ২, ফিফটি ৫, সর্বোচ্চ অপরাজিত ১২৪; উইকেট ১১, গড় ৩৬.২৭, ইকোনমি ৫.৩৯, সেরা বোলিং ফিগার ২৯/৫।

মুস্তাফিজুর রহমান : ম্যাচ ৮, উইকেট ২০, গড় ২৪.২০, ইকোনমি ৬.৭০, স্ট্রাইক রেট ২১.৬, সেরা বোলিং ফিগার ৫/৫৯, পাঁচ উইকেট ২বার

সর্বোচ্চ রান সংগ্রাহক :
রোহিত শর্মা- ৬৪৮ রান
ডেভিড ওয়ার্নার- ৬৪৭ রান
সাকিব আল হাসান- ৬০৬ রান
জো রুট- ৫৪৯ রান
কেন উইলিয়ামসন- ৫৪৮ রান

সর্বোচ্চ উইকেট সংগ্রাহক :
মিচেল স্টার্ক- ২৭ উইকেট
মুস্তাফিজুর রহমান- ২০ উইকেট
জফরা আর্চার- ১৯ উইকেট
লুকি ফার্গুসন- ১৮ উইকেট
জাসপ্রিত বুমরাহ- ১৮ উইকেট