সহজ জয় কঠিন করে জিতেছে বাংলাদেশ

খেলাধুলা

চলমান অনূর্ধ্ব ১৯ এশিয়া কাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হংকংয়ের বিপক্ষে পাঁচ উইকেটের জয় নিয়ে মাঠ ছেড়েছে বাংলাদেশ।মঙ্গলবার চট্টগ্রামের জহুর আহমেদ স্টেডিয়ামে টসে জিতে হংকংয়ে ব্যাটিংয়ে আমন্ত্রণ জানিয়েছিলেন যুব দলের অধিনায়ক হৃদয়। কিন্তু ব্যাটিং করতে নেমেই ১১ রানের মাথায় প্রথম উইকেট হারায় সফরকারীরা। ২ রান করে শরিফুল ইসলামের বলে উইকেটরক্ষক আকবর আলির হাতে কট বিহাইন্ডের শিকার হন ওপেনার হারপ্রিত সিং।

এরপর বেশিক্ষণ টিকতে পারেননি আরেক ওপেনার কালহান চাল্লু এবং তিন নম্বরে নামা ওয়াজিদ শাহ। ১৬ রান করা চাল্লু মিনহাজুর রহমানের এবং ৫ রান করা ওয়াজিদ মৃত্যুঞ্জয় চৌধুরীর শিকার হয়ে সাজঘরে ফিরেছেন। এর ফলে দলীয় মাত্র ২৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপদের মুখে পড়তে হয়েছে কবির সোধির নেতৃত্বাধীন হংকং দলটিকে।

২৫ রানে ৩ উইকেট হারানোর পর বাংলাদেশী বোলারদের তোপে আর ঘুরে দাঁড়াতে পারেনি হংকং। কবির সোধি এবং অদিত গোয়ারা এবং কালহান চাল্লু ছাড়া আর কেউ দুই অঙ্কের স্কোর করতে পারেন নি। শেষ ৭ উইকেট হারিয়েছে তারা ৬৬ রানে।

এক কথায় হংকংয়ের ব্যাটসম্যানদের পাত্তাই দেয়নি বাংলাদেশ দলের বোলাররা। যুব টাইগারদের দুর্দান্ত বোলিংয়ে মাত্র ৯১ রানেই গুটিয়ে যায় হংকংয়ের ইনিংস। দলের পক্ষে সর্বোচ্চ ১৬ রান করেন ওপেনার কালহান চাল্লু এবং মিডেল অর্ডার ব্যাটসম্যান অদিত গোরায়ারা।

বাংলাদেশের পক্ষে ১১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন লেগ স্পিনার রিশাদ হোসেন। আর দুটি করে উইকেট নেন মৃত্যুঞ্জয় চৌধুরী এবং রকিবুল হাসান।

৯২ রানের ছোট লক্ষ্যে ২ ওভারে স্কোরবোর্ডে ১৮ রান যোগ করে বাংলাদেশের যুবারা। কিন্তু ইনিংসের তৃতীয় ওভারে হংকংয়ের পেসার নাসরুল্লা রানার বলে সাজঘরে ফেরেন তিন টাইগার ব্যাটসম্যান। অধিনায়ক তৌহিদ হৃদয় ৫, শামিম হোসেন ০ এবং সাজিদ হোসেন করেন ৪।

এক ওভারেই তিন উইকেট নিয়ে ওভার হেট্রিক করেন নাসিরুল্লাহ রানা। দলীয় পঞ্চম ওভারে আবার রানার চতুর্থ শিকার হয়ে ফেরেন ওপেনার তানজিদ হাসান। ৫ ওভার শেষ তাদের স্কোর ৪ উইকেটে ৩০ রান।

এরপর পঞ্চম উইকেট জুটিতে মাহমুদুল হাসান জয়কে নিয়ে রানের চাকা সচল রাখেন উইকেটরক্ষক ব্যাটসম্যান আকবর আলী। ১৯ বলে ২৫ রান করে সাজঘরে ফিরে যান আকবর। কিন্তু ২০ বলে ৩২ রান করে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন জয়।

৩৮ ওভার বাকি থাকতেই পাঁচ উইকেটের জয় নিয়ে মাঠ ছাড়ে ক্ষুদে টাইগাররা। হংকংয়ের পক্ষে ৬ ওভারে ৩৯ রান দিয়ে একাই তিন উইকেট নেন নাসরুল্লা রানা। ২ বল করে এক উইকেট তুলে নেন হাসান খান মোহাম্মদ।

সংক্ষিপ্ত স্কোরঃ

হংকং অনূর্ধ্ব ১৯- কালহান চাল্লু (১৬), অদিত গোরাওয়ারা (১৬), রিশাদ হোসেন (৭.৫-১-১১-৩), রাকিবুল হাসান (১০-৩-১৭-২)

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯- মাহমুদুল হাসান জয় (৩২*), আকবর আলী (২৫), নাসরুল্লাহ রানা (৬-১-৩৯-৪),

বাংলাদেশ অনূর্ধ্ব ১৯ একাদশঃ

তানজিদ হাসান, সাজিদ হোসেন, তৌহিদ হৃদয় (অধিনায়ক), শামিম হোসেন, আকবর আলি (উইকেটরক্ষক), মৃত্যুঞ্জয় চৌধুরী, রিশাদ হোসেন, রাকিবুল হাসান, মিনহাজুর রহমান, মাহমুদুল হাসান জয়, শরিফুল ইসলাম।

হংকং অনূর্ধ্ব ১৯ একাদশঃ

হারপ্রিত সিং, কালহান চাল্লু, ওয়াজিদ শাহ, হারুন আরশাদ, অদিত গোরাওয়ারা, মোহাম্মদ হাসান, ড্যানিয়েল বাট, কবির সোধি (অধিনায়ক ও উইকেটরক্ষক), রওনক কাপুর, নাসরুল্লাহ রানা, হাসান খান মোহাম্মদ।