সাকিবের অনুপস্থিতে যে হচ্ছে দলের অধিনায়ক

খেলাধুলা

বাংলাদেশ টেস্ট দলের দায়িত্ব পাওয়ার পর থেকেই বাংলাদেশ টেস্ট দলে অনিয়মিত হয়ে পড়েছেন সাকিব আল হাসান। তবে তার জন্য পুরো টাই দায়ী ইনজুরি। ইনজুরির কারণে এবছর দুটি টেস্ট ম্যাচ খেলতে পারেনি সাকিব আল হাসান। এবার আবারো ইনজুরির কারণে খেলতে পারবেন না আসন্ন জিম্বাবুয়ে এবং ওয়েস্ট ইন্ডিজ সিরিজ।

এতে বড় ধরনের সমস্যায় পড়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। মুশফিকুর রহিম কে সরিয়ে বাংলাদেশ টেস্ট দলের দায়িত্ব দেয়া হয় সাকিব আল হাসানের উপর। কিন্তু হাতের অপারেশনের কারণে তিন থেকে চার মাসের জন্য মাঠের বাইরে চলে গেছেন সাকিব আল হাসান। বাংলাদেশ টেস্ট দলে এখন দায়িত্ব উঠবে কার হাতে এটা নিয়ে এখন বড় প্রশ্ন ভুগছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

অধিনায়কত্ব ছাড়া মুশফিক ২৮ টেস্টে ৫৫ ইনিংসে তিনবার অপরাজিত থেকে করেছেন ১৩৭৮ রান। শতরান মাত্র একটি। অর্ধশতক সাতটি। গড় ২৬.৫০। অন্যদিকে টেস্ট অধিনায়ক মুশফিকের পরিসংখ্যান অনেক সমৃদ্ধ। তার টেস্ট রান; ৩৪ টেস্টে ৬১ ইনিংস পাঁচবার নটআউট সহ ২৩২১। একটি ডাবল সেঞ্চুরিসহ সর্বোচ্চ ২০০।

তাছাড়া তার গড় অনেক বেশি; ৪১.৪৪। মোট পাঁচ শতকের চারটি অধিনায়ক হিসেবেই। ১২টি হাফ সেঞ্চুরিও আছে। অার তাই বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কিছু সদস্য ও চাচ্ছেন মুসফিকুর রহিমকে বলে জানা যায়।