তারেকের ভিডিও কনফারেন্স ঠেকাতে বন্ধ স্কাইপে!

তথ্য ও প্রযুক্তি ভিন্ন খবর

স্কাইপের মাধ্যমে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান দলের মনোনয়নপ্রত্যাশীদের সাক্ষাৎকার নেওয়ায় আপত্তি তুলে নির্বাচন কমিশনের কাছে নালিশ জানিয়েছিল ক্ষমতাসীন আওয়ামী লীগ। নির্বাচন কমিশন (ইসি) সচিব হেলালউদ্দীন আহমেদ এ অভিযোগের জবাবে জানান, এটি আইনত নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়ে না। ইসির পক্ষ এ বক্তব্য দেওয়ার কিছুক্ষণ পর থেকেই ভিডিও কনফারেন্সের জনপ্রিয় স্কাইপে সেবা বন্ধ হয়ে যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের অনলাইনে স্কাইপে ব্যবহার করে দলীয় প্রার্থীদের সাক্ষাৎকার নেয়ার কারণে স্কাইপি ডট কম বাংলাদেশে বন্ধ করে দিয়েছে ‘বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশন’ (বিটিআরসি)। দেশে সব ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান ও মোবাইল অপারেটরদের রোববার রাত থেকে স্কাইপি বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছে।

ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন সূত্রে জানা গেছে, বিটিআরসির কাছ থেকে ওই নির্দেশনা পাওয়ার তারা স্কাইপি বন্ধ করে দিয়েছে। বর্তমানে বাংলাদেশে স্কাইপির সব সেবা বন্ধ রয়েছে।

বিটিআরসি’র পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে কেউ বিষয়টি স্বীকার করছে না। জানতে চাইলে বিটিআরসির জ্যেষ্ঠ সহকারী পরিচালক (মিডিয়া অ্যান্ড পাবলিকেশন) জাকির হোসেন খান বলেন, কারিগরি ত্রুটির কারণে স্কাইপে বন্ধ হয়ে থাকতে পারে। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

স্কাইপি বন্ধ করা হলেও ভিডিও কনফারেন্স করার মতো আরো বেশ কিছু অনলাইন সেবা চালু রয়েছে।