যাদের রেখে দিচ্ছে কুমিল্লা?

খেলাধুলা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের কারণে আগেই পরিবর্তন এসেছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সূচিতে। চলতি বছরের অক্টোবরের পরিবর্তে বিপিএলের ষষ্ঠ আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০১৯ সালের জানুয়ারিতে। সময়ের পাশাপাশি ফ্র্যাঞ্চাইজিভিত্তিক এই ঘরোয়া টি-টোয়েন্টি লিগেও এসেছে বেশ কিছু পরিবর্তন।

নতুন নিয়ম অনুযায়ী, প্রত্যেকটি দল গেল আসর থেকে চারজন করে খেলোয়াড় রেখে দিতে পারবে। আর সেপ্টেম্বরের মধ্যে দলগুলোকে রেখে দেওয়া খেলোয়াড়দের নাম জানাতে হবে। সেই নিয়ম অনুযায়ী পঞ্চম আসরে কুমিল্লার হয়ে বিপিএল খেলা তামিম ইকবাল, মোহাম্মদ সাইফউদ্দিন, ইমরুল কায়েস ও শোয়েব মালিককে রেখে দিচ্ছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

১ অক্টোবর, সোমবার কুমিল্লা ভিক্টোরিয়ান্সের পক্ষ থেকে পঞ্চম আসরের এই চার ক্রিকেটারকে রেখে দেওয়ার বিষয় নিশ্চিত করা হয়েছে।

আগামী ২৫ অক্টোবর অনুষ্ঠিত হবে বিপিএলের ষষ্ঠ আসরের প্লেয়ার ড্রাফট। বিপিএল গভর্নিং কাউন্সিলের ঘোষণা অনুযায়ী, ড্রাফটের বাইরে থেকে প্রতিটি দল দুজন করে খেলোয়াড় নিতে পারবে। বাকিদের ড্রাফট থেকে কিনতে হবে।

গেল আসরে বিপিএল খেলেছেন এমন বিদেশি ক্রিকেটারদের এবারের ড্রাফটে থাকতে হবে। যারা গেলবার ড্রাফটে ছিলেন না, তাদের মধ্য থেকে দুজন করে খেলোয়াড় ফ্র্যাঞ্চাইজিগুলো দলে নিতে পারবে।

এর আগে ৫ অক্টোবর থেকে ১৬ নভেম্বর পর্যন্ত বিপিএলের ষষ্ঠ আসরের জন্য সম্ভাব্য সূচি নির্ধারণ করেছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কিন্তু ডিসেম্বরে দেশজুড়ে অনুষ্ঠিত হবে একাদশ জাতীয় সংসদ নির্বাচন। আর নির্বাচনের দুই মাস আগে দেশের সার্বিক নিরাপত্তার বিষয় মাথায় রেখে চলতি বছর বিপিএল করার সিদ্ধান্ত থেকে সরে এসেছে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাটি।