সেই নো বল ‘কলঙ্ক’ নিয়ে যা বললেন বুমরাহ!

খেলাধুলা

বর্তমানে ভারত দলের অন্যতম সেরা বোলার জাসপ্রিত বুমরাহ। তবে ১৫ মাস আগে তার একটা ছোট্ট ভুলেই পাল্টে গিয়েছিল গোটা দলের ভাগ্য। তীরে এসেও ডুবেছিল ভারতের তরী। হাতছাড়া হয়েছিল চ্যাম্পিয়নস ট্রফি। সেদিন যদি বুমরাহ নো বল না করতেন, তাহলে ফখর জামানের আর শতরান করা হত না। আর সেটা না হলে ট্রফিও ঘরে তোলাটাও সহজ হতো না সরফরজ-শোয়েব মালিকদের।

একটা নো বল, যা সেদিন পাকিস্তানের জন্য সৌভাগ্য বয়ে নিয়ে এনেছিল, অন্যদিকে সেটাই হয়ে উঠেছিল জাসপ্রিতের জীবনের সবথেকে বড় দুর্ভাগ্য। সেদিন থেকেই জাসপ্রিতের গায়ে কাঁটা হয়ে আটকে গেছে নো বলের ‘কলঙ্ক’।জয়পুর পুলিশ জাসপ্রিতের নো বলের ছবি ব্যবহার করে বিজ্ঞাপন করল। সরকারি বিজ্ঞাপনে লেখা হল, ‘ডোন্ট ক্রস দ্য লাইন, ইউ নো ইটস কস্টলি’। অর্থাৎ, সীমারেখা লঙ্ঘন করলে, তার খেসারত দিতে হবে – এই বক্তব্যে ‘খলনায়ক’র আসনে বসানো হয়েছিল ভারতীয় স্পিডস্টার বুমরাহকে। বছর ঘুরতে না ঘুরতেই, সেই অপমানের যোগ্য জবাব দিলেন তিনি।

সদ্যসমাপ্ত এশিয়া কাপে ভারত পাকিস্তানকে পরপর দুই ম্যাচেই হারিয়েছে। ফাইনালেও শেষ বলে জয় ছিনিয়ে এনেছে তারা। আর এই জয়ে দলের অন্যতম কাণ্ডারি ছিলেন জাসপ্রিতও। এশিয়া কাপে ৪ ম্যাচে ৮ উইকেট রয়েছে তাঁর। সেরা পারফরম্যান্স ৩৭ রানে ত উইকেট। আর তাঁর গড় ৩.৯৭।
এই পারফরম্যান্সের পর জাসপ্রিত মনে করছেন, এবার বোধহয় খানিকটা হলেও ‘কলঙ্ক ঘুচবে’। সেই মতো এশিয়া কাপ ট্রফি হাতে একটি ছবিও সোশ্যাল মিডিয়ায় পোস্ট করেছেন এই ভারতীয় স্পিডস্টার। এবং সেখানে তিনি আশা প্রকাশ করেছেন, “অনেকেই নিজের সৃজনশীলতা সাইনবোর্ডে দেখান। এবার এই ছবিটাও সেখানে জায়গা পাবে।”