কৃষ্ণা রাজ কাপুরের শেষকৃত্য সম্পন্ন

বলিউড

চলে গেলেন বলিউডের অন্যতম কারিগর রাজ কাপুরের স্ত্রী কৃষ্ণা রাজ কাপুর। আমির খান লিখেছেন,‘হিন্দি সিনেমা নির্মাণের প্রতিষ্ঠান হন, তাহলে কৃষ্ণা রাজ কাপুরের কাছে শিখতে হয়, কীভাবে জীবনযাপন করতে হয়।’ সোমবার ১ অক্টোবর কৃষ্ণা কাপুরের মৃত্যুর পর চেম্বুরে রাজ কাপুরের বাংলোয় উপচে পড়ে বলিউড তারকাদের ভিড়। সকলেই কাপুর পরিবারের সবথেকে প্রবীণ সদস্যের চলে যাওয়ায় মর্মাহত। শেষবারের জন্য তাঁকে দেখতে এসেছেন।

সোমবার চেম্বরের আর কে বাংলো থেকে চেম্বুরের মহাশশ্মানে অ্যাম্বুলেন্সে করে নিয়ে যাওয়া হয় কৃষ্ণা কাপুরের দেহ। সেখানেই তাঁর হিন্দু ও শিখ রীতি মেনে টানা ৪০ মিনিট ধরে কৃষ্ণা রাজ কাপুরের শেষকৃত্য সম্পন্ন হয়।

উপস্থিত ছিলেন রাজ কাপুর ও কৃষ্ণা কাপুরের বড় ছেলে রণধীর কাপুর ও ছোট ছেলে রাজীব কাপুর, মেয়ে রিমা কাপুর জৈন সহ তাঁর নাতি, নাতনি কারিনা কাপুর খান, কারিশমা কাপুর, ঋদ্ধিমা কাপুর সাহানি, আদর জৈন, আরমান জৈন ও শশী কাপুরের ছেলে। আমির খান, অমিতাভ বচ্চন, কাজল, রানি, সালমানের বাবা সেলিম খান ও মা সলম খান, অর্জুন কাপুর, অনিল কাপুর, সোনম কাপুর, বনি কাপুর, আলিয়া ভাট, করণ জোহরসহ আরও অনেকেই।

তবে চিকিৎসার জন্য আমেরিকা যাওয়ার কারণে ফিরতে পারেননি ঋষি কাপুর ও তাঁর স্ত্রী নীতু সিং ও নাতি রণবীর কাপুর।

প্রসঙ্গত, ১৯৪৬ সালে রাজ কাপুরের সঙ্গে সাত পাকে বাঁধা পড়েন কৃষ্ণা রাজ কাপুর। তাঁর ৫ সন্তান রণধীর কাপুর, ঋষি কাপুর, রাজীব কাপুর, রিমা কাপুর জৈন, নীতু কাপুর রয়েছেন। জিনিউজ