যৌনমিলনের এর পর কান্না পায় কেন?

লাইফস্টাইল

ব্যথা কমাতে, ভালো ঘুমাতে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সেক্স এর জুড়ি নেই। এমনকি মন ভালো করতেও দারুণ কার্যকরী সেক্স। কিন্তু কখনো কি এমন হয়, যে সেক্স এর পরে খুব মন খারাপ হয়ে যায়? রীতিমতো কান্না পাওয়ার মতো মন খারাপ!

শুনতে অদ্ভুত শোনালেও সত্যি যে, কিছু মানুষের সেক্স এর পরে মন খারাপ হয়ে যায়। এই ধরণের মন খারাপের একটা নাম আছে। সেটা হলো পোস্ট-কয়েটাল ডিসফোরিয়া (পিসিডি)।

নিউ ইয়র্কের সেক্স থেরাপিস্ট ইয়ান কারনার এই সমস্যার ব্যাখ্যা দিয়েছেন। তার মতে, ‘এটা হলো সেক্স কিংবা অর্গাজমের পরবর্তী মন খারাপ, রাগ এবং মানসিক চাপ।’ দুজনে ভালো সময় কাটানোর পরে, দারুণ উপভোগ্য সেক্স এর পরে, এমনকি মাস্টারবেশনের পরেও এই ধরণের মানসিক সমস্যা তৈরি হতে পারে।

সেক্স এর পরে এই মন খারাপের সমস্যা খুব যে দুর্লভ তা কিন্তু নয়। সেক্সুয়াল মেডিসিনে প্রকাশিত ২০১৫ সালে কলেজ ছাত্রীদের ওপর করা একটি জরিপে দেখা গেছে ৪৬% কখনো না কখনো সেক্স এর পরে মন খারাপের সমস্যায় ভুগেছেন। চার সপ্তাহ ধরে চালানো এই জরিপে ৫% জানিয়েছেন প্রায় প্রতিবার সেক্স এর পরেই তাদের মন খারাপ হয়ে গেছে এবং ভীষণ একাকীত্বে ভুগেছেন।

গবেষক জানিয়েছেন, জরিপটি নারীদের উপর চালানো হয়েছে। তবে এই সমস্যা পুরুষের ক্ষেত্রেও হয়। তবে, তার মতে: সেক্স এর পরে মন খারাপের সঙ্গে প্রেমের গভীরতার কোন সম্পর্ক নেই।

কারনারের মতে, পিসিডি নিয়ে আরও গবেষণা প্রয়োজন। মন খারাপের সঙ্গে হরমোনের সম্পর্ক আছে। বিশেষ করে নারীদের ক্ষেত্রে সেক্স এবং অর্গাজমের সময় প্রচুর অক্সিটোসিন নিঃসরণ হয় যা মনের উপর প্রভাব বিস্তার করে। বিশেষ করে সম্পর্কটা যদি দীর্ঘমেয়াদী হওয়ার সম্ভাবনা না থাকে তাহলে সেক্স এর পরে সাধারণত মানসিক চাপ বেড়ে যায়। ফলে মন খারাপ, একাকীত্ব কিংবা কান্না পেতে পারে।

ঝগড়া কিংবা বিশ্বাস ভাঙ্গার পরে সম্পর্ক ঠিক করার জন্যও অনেক সময় যৌনতাকে বেছে নেয়া হয়। এক্ষেত্রেও সেক্স এর পরে কিছুই ঠিক হয়নি ভেবে মন খারাপ হতে পারে।

আগে ঘটে যাওয়া কোন খারাপ ঘটনার প্রভাবও সেক্স এর পরে পড়তে পারে। এমনকি শারীরিক মিলনের পরে সঙ্গী কী ভাবছেন, সেটা ভেবেও কারো প্রচণ্ড মন খারাপ হতে পারে।

গবেষক জানিয়েছেন, যদি সেক্স এর পরে মন খারাপ কিংবা কান্না পায় এবং আপনি কারণটা না জানেন, তাহলে অবশ্যই থেরাপিস্ট এর শরণাপন্ন হওয়া উচিত। এক্ষেত্রে থেরাপিস্ট মনের ভেতর থেকে সমস্যাগুলো দূর করতে সহায়তা করতে পারবেন। এছাড়া, মাস্টারবেশনের মাধ্যমে অর্গাজম করেও কান্না পাচ্ছে, হাসি পাচ্ছে নাকি অন্য কোনো অনুভূতি হচ্ছে তা বোঝার পরামর্শ দিয়েছেন গবেষক।